• সোমবার, ০৫ জুন ২০২৩, ০৩:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম:
বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর প্রার্থী মোয়াজ্জেম হোসেন চুন্নুর জয়জয়কার কুলাউড়া উপজেলা মাইক এন্ড সাউন্ড সিষ্টেম ব্যাবসায়ী সমিতি নতুন কমিটি গঠন সম্পন্ন তীব্র গরমে-৫-৮-জুন-সব-সরকারি-প্রাথমিক-বিদ্যালয় বন্ধ ঘোষণা! বাকেরগঞ্জে মাদক সেবনে বাধা দেওয়ায় দুই জনকে পিটিয়ে রক্তাক্ত জখম ভান্ডারীকাঠী লোকনাথ ব্রক্ষচারী বাবার মন্দিরে ১৩৩ তম তিরোধান দিবসের স্মরণোৎসব সম্পন্ন মধুপুরে প্রাথমিক শিক্ষক সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত গায়ক থেকে নায়ক অ্যাড.মেজবা শরীফ সিলেট-৪ আসনে জনপ্রিয়তার শীর্ষে আওয়ামীলীগ নেতা গোলাপ মিয়া ভুঁইফোড় সাংবাদিকদের দৌরাত্ম্যে অতিষ্ঠ গুলশান-বনানীর ব্যবসায়ীরা ১১নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর কর্মীকে মারধর, মামলা দায়ের




আজ মওলানা আবদুল হামিদ খান ভাসানীর মৃত্যুবার্ষিকী

Reporter Name / ১১৩৩ Time View
Update : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০




আজ মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৪তম মৃত্যুবার্ষিকী। তার মৃত্যু হয় ১৯৭৬ সালে। মওলানা আবদুল হামিদ খান ভাসানী জীবনভর অবহেলিত মেহনতি মানুষের অধিকার ও স্বার্থরক্ষার সংগ্রাম করে গেছেন। তিনি বৃটিশবিরোধী আন্দোলন, পাকিস্তানের শোষণ-নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতা আন্দোলন এমনকি প্রবীণ বয়সে ১৯৭৬ সালে ফারাক্কা লংমার্চসহ আরো অনেক আন্দোলনে অংশ নিয়েছেন। ঐতিহাসিক কাগমারী সম্মেলনের উদ্যোক্তা ছিলেন তিনি যা ১৯৫৭ সালে বাংলাদেশের রাজনীতির ধারা ঘুরিয়েছিলেন।

মওলানা ভাসানী স্মরণে ঢাকা ও টাঙ্গাইলসহ দেশে বিভিন্ন স্থানে পালিত হচ্ছে নানা কর্মসূচি। টাঙ্গাইলের সন্তোষে তার মাজারে পুষ্পস্তবক, শ্রদ্ধা নিবেদন এবং দোয়া মাহফিল। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, এবং স্থানীয় প্রশাসনসহ নানা কর্মসূচি পালন করেছে।

মওলানা ভাসানীর জন্ম ১৮৮০ সালের ১২ই ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে। মওলানা ভাসানীর জীবনের বড় অংশই কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে।।





আপনার মতামত লিখুন :

Deprecated: File Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/deshytvn/public_html/wp-includes/functions.php on line 5613

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ